Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ মে ২০২৪

"স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সরকারি কাজে ই-স্বাক্ষর এর ব্যবহার” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2024-05-14

"স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সরকারি কাজে ই-স্বাক্ষর এর ব্যবহার”

 

সরকারি কাগজপত্রের জালিয়াতি রোধে সুরক্ষিত ও নিরাপদ E-Sign -এর ব্যবহার বৃদ্ধি করার পরামর্শ দিয়েছেন  ফরিদপুরের সুযোগ্য ও মান্যবর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোঃ কামরুল আহসান তালুকদার  পিএএ। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আঞ্চলিক কার্যালয়, ফরিদপুর কর্তৃক আয়োজিত “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারি কাজে ই-স্বাক্ষর এর ব্যবহার” বিষয়ক সেমিনারে আজ (১৪.০৫.২৪) প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশে ইন্টারনেটের সহজলভ্যতার ফলে অনলাইনে বিভিন্ন সরকারি সেবা সহজলভ্য হয়েছে। একই সাথে অনলাইনে বিভিন্ন জালিয়াতি, ভূয়া কাগজ/ দলিলাদিও তৈরী হচ্ছে যার ফলে সাধারণ জনগণ প্রতারণার শিকার হচ্ছে। এই ধরণের অনভিপ্রেত ঘটনা এড়াতে বিসিসি সার্টিফাইং অথোরিটি (BCC-CA) এগিয়ে এসেছে। 

দিনব্যাপী এ সেমিনারে বিসিসি প্রবর্তিত E-Sign বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সিএ অপারেশন ও নিরাপত্তা শাখার ইঞ্জিনিয়ার লেয়ার টু সার্ভিস ডেক্স জনাব ইঞ্জিঃ মোঃ ফিরোজ আলম ও সহকারী প্রোগ্রামার জনাব সমিদ্ধ সরকার। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ এর সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোঃ শামছুল ইসলাম। বিসিসি ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক জনাব অলিউল্লাহ আহম্মেদ এর সভাপতিত্বে সেমিনারটি সঞ্চালিত হয়।

সেমিনারের অতিথিদের আলোচনা শেষ হবার পর ই-সাইন নিয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীগণ বিভিন্ন প্রশ্ন ও মতামত ব্যাক্ত করেন।

উক্ত সেমিনারে ফরিদপুর পুলিশ সুপারের কার্যালয়ের একজন প্রতিনিধি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সেমিনারে জেলা প্রশাসকের কার্যালয়, জেলা মৎস কর্মকর্তার কার্যালয়, জেলা প্রানিসম্পদ অফিস, জেলা আনসার ও ভিডিপি কার্যালয়, জেল সুপারের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা সমাজসেবা কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, জেলা পরিসংখ্যান অফিস, জেলা মহিলা বিষয়ক অফিস, আঞ্চলিক পাসপোর্ট অফিসসহ ৩০ টি সরকারি অফিসের অফিস প্রধান/ প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।